Al-Kuran learning
Al Quran Learning

কুরআন শিক্ষা করবেন কেন?

ইসলামী জ্ঞান অর্জনের এক নম্বর উপাদান ও মাধ্যম হল আল কুরআন। আরও একটু স্পষ্ট করে বল্লে, কুরআন হল সকল জ্ঞানের একমাত্র উৎস।
নিচে কি কি কারণে কুরআন শিখতে হয় তা বর্ণনা করা হল।

প্রথমত: কুরআন শিক্ষা ফরয

প্রত্যেক মুসলিমকে কুরআন পড়া জানতে হবে। যে নিজেকে মুসলিম হিসাবে দাবী করবে তাকে অবশ্যই কুরআন শিক্ষা করতে হবে। কুরআন শিক্ষা করা এতো গুরুত্বপূর্ণ বিষয় যে, আল্লাহ তা‘আলা কুরআন শিক্ষা করা ফরয করে দিয়েছেন। আল্লাহ তা‘আলা বলেন, পড় তোমার রবের নামে, যিনি সৃষ্টি করেছেন’ [সূরা আলাক : ১]।
কুরআন শিক্ষায় কোন প্রকার অবহেলা করা যাবে না। উম্মাতকে কুরআন শিক্ষার নির্দেশ দিয়ে ইবন মাসউদ রাদিয়াল্লাহু আনহু বলেন, তোমরা কুরআন শিক্ষা কর এবং তিলাওয়াত কর’ [মুসান্নাফ ইবন আবী শাইবাহ:৮৫৭২]।

দ্বিতীয়ত: সালাত আদায়ের জন্য কুরআন শিক্ষা করা জরুরী

আল্লাহ তা‘আলা ঈমানদার বান্দাহদের উপর প্রতিদিন পাচ ওয়াক্ত সালাত ফরয করেছেন। কুরআন তেলাওয়াত ছাড়া সালাত আদায় হয় না। সালাত আদায় করার জন্যও কুরআন শিখতে হবে। কুরআনে বলা হয়েছে, ‘অতএব তোমরা কুরআন থেকে যতটুকু সহজ ততটুকু পড়’ [সূরা আল-মুযযাম্মিল: ২০]।
এ বিষয়ে রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি সূরা ফাতেহা পড়ে না তার সালাতই হয় না। [সহীহ বুখারী:৭৫৬]

কুরআন শিক্ষা না করার ক্ষতি কি?

কুরআন না শিখলে অনেক ক্ষতির মধ্যে পড়তে হয়। সেটা পৃথীবীতে ও আখেরাত দুই জায়গাতেই ক্ষতি হবে। নিচে কোরআন না শিখার দুইটি মারাত্নক ক্ষতি
আলোচনা করা হল।

আরও পড়ুন: দোয়া কুনুত অর্থসহ বাংলা উচ্চারণ ও আমল

এক: রাসূল সা. কুরআন না শিখার জন্য অভিযোগ করবেন

আমরা জানি যে কিয়ামতের ভয়াবহ অবস্থায় আল্লাহ তা‘আলার অনুমতিতে রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মাতের জন্য শাফায়াত চাইবেন।
কিন্তু যারা কুরআন শিক্ষা করেনি, কুরআনের যেসব হক রয়েছে তা আদায় করেনি, সে দিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের বিরুদ্ধে আল্লাহর দরবারে অভিযোগ পেশ করবেন। কুরআনে এসেছে, আর রাসূল বলবেন, হে আমার রব, নিশ্চয় আমার কওম এ কুরআনকে পরিত্যাজ্য গণ্য করেছে। [সূরা আল-ফুরকান-৩০]
ইবন কাসীর বলেন, কুরআন না পড়া, তা অনুসারে আমল না করা, তা থেকে হেদায়াত গ্রহণ না করা, এ সবই কুরআন পরিত্যাগ করার শামিল।

কুরআন না জানা ব্যাক্তি কিয়ামতে অন্ধ হয়ে উঠবে

যে কুরআন শিখা থেকে থেকে বিমুখ হয়ে থাকল, সে কতইনা দুর্ভাগা! আলকুরআনে এসেছে, আর যে আমার কুরআন থেকে মুখ ফিরিয়ে নেবে, নিশচয় তার জীবন-যাপন হবে সংকুচিত এবং আমি কিয়ামতের দিন তাকে অন্ধ অবস্থয় উঠাবো।
সে বলবে, হে আমার রব, কেন আপনি আমাকে অন্ধ অবস্থায় উঠালেন ? অথচ আমিতো ছিলাম দৃষ্টিশক্তিসম্পন্নণ? তিনি বলবেন, অনুরুপভাবে তোমার নিকট আমার আয়াতসমূহ এসেছিল, অত:পর তুমি তা ভুলে গিয়েছিলে এবং সেভাবেই আজ তোমাকে ভুলে যাওয়া হল’ [সূরা তাহা-১২৪-১২৬]।

কুরআন শিক্ষা কোর্সটি কাদের জন্য?

কোরআন পড়া শিখতে আগ্রহী যেকোনো বয়সী মানুষের জন্য।

কোর্সটি করে কি কি শিখবেন?

জটিল নিয়মকানুন থেকে বের হয়ে এসে সহজ নিয়মের মাধ্যমে কোরআন পড়া শেখানো হবে। এবং শিক্ষার্থীদের মধ্যে কোরআন পড়াজনিত সব ধরনের ভয় ও দ্বিধা দূর হবে।
সহজ সাবলীল ভাষায় ব্যাখা করা হবে। আরও যা যা শিখবেন…

  • কেবল মুখস্থ না করিয়ে বিস্তারিত ব্যাখ্যার মাধ্যমে শেখানো হয়।
  • কোর্সটির মাধ্যমে ঘরে বসেই মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে সহীহভাবে কোরআন পড়া শিখতে পারবেন।
  • অনলাইনেই কোর্সটি কমপ্লিট করবেন এবং সার্টিফিকেট দেওয়া হবে।
  • সম্পূর্ণ কোর্সে ১. ভিডিও, ২. কুইজ, ৩. নোট এবং ৪. অনুশীলন এই বিষয় গুলোর মাধ্যমে শেখানো হবে।

Follow us @Facebook
Visitor Info
100
as on 19 Jul, 2024 04:37 AM
©EduTech-SoftwarePlanet